মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, , ১৮ রবিউল সানি ১৪৪৬

কুমিল্লায় সাবেক রেলমন্ত্রী মুজিবসহ ১৩০ জনের বিরুদ্ধে হত্যা মামলা

কুমিল্লায় সাবেক রেলমন্ত্রী মুজিবসহ ১৩০ জনের বিরুদ্ধে হত্যা মামলা
ছবি- কুমিল্লা মেইল

কুমিল্লায় সাবেক রেলমন্ত্রী মুজিবুল হকসহ ১৩০ জনের বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে। ২০১৫ সালের বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল-অবরোধের সময় চৌদ্দগ্রামে যাত্রীবাহী বাসে পেট্রলবোমায় ৮ যাত্রী নিহতের ঘটনায় এ মামলা হয়। বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে কুমিল্লা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বিচারক আবু বকর সিদ্দিকের আদালতে মামলাটি দায়ের করেন ক্ষতিগ্রস্ত বাসটির মালিক আবুল খায়ের। বিচারক মামলাটি এফআইআর  করতে চৌদ্দগ্রাম থানা পুলিশকে নির্দেশ দিয়েছেন। মামলার বাদী অ্যাডভোকেট কাইমুল হক রিংকু মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।উল্লেখযোগ্য আসামিরা হলেন, সাবেক রেলমন্ত্রী ও কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসনের সাবেক এমপি মুজিবুল হক, সাবেক আইজিপি শহীদুল হক, র‌্যাবের সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদ, কুমিল্লার তৎকালীন পুলিশ সুপার টুটুল চক্রবর্তী, চৌদ্দগ্রাম পৌরসভার সাবেক মেয়র মিজানুর রহমান, সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুছ সোবহান ভূঁইয়া হাছান, চৌদ্দগ্রাম থানার সাবেক ওসি উত্তম চক্রবর্তী, শ্রীপুর ইউপি চেয়ারম্যান শাহজালাল মজুমদার, ভিপি মাহবুব, কাশীপুর ইউপির চেয়ারম্যান মোশারেফ হোসেন, বাতিশা ইউপির চেয়ারম্যান জাহিদ হোসেন টিপু, জগন্নাথদিঘি ইউপির চেয়ারম্যান জানে আলম, গুনবতী ইউপির সাবেক চেয়ারম্যান সৈয়দ আহমেদ (খোকন) ও আলকরা ইউপির সাবেক চেয়ারম্যান ইসমাইল হোসেন বাচ্চু। বাকী আসামিদের অজ্ঞাত হিসেবে দেখানো হয়েছে।

মামলায় উল্লেখ করা হয়, ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি কুমিল্লা চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুরে গভীর রাতে আইকন পরিবহনে পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। এতে দগ্ধ ৮ যাত্রী ঘটনাস্থলেই মারা যান। বাস মালিক আবুল খায়ের বলেন, চালক ও তার সহকারীর সাথে কথা বলে জানেন, আওয়ামী লীগ, যুবলীগ ও আইন শৃঙ্খলা বাহিনীর কতিপয় কর্মকর্তার যোগসাজশে এ হত্যাকাণ্ড ঘটানো হয়। মূলত তৎকালীন বিরোধী দলীয় জেটের কর্মসূচিকে বিতর্কিত করতে পরিকল্পিতভাবে এমন হত্যাকাণ্ড করা হয় বলে তার দাবি। তিনি আর জানান, তৎকালীন স্থানীয় এমপি রেলমন্ত্রী মুজিবুল হক তাকে ডেকে নিয়ে বিএনপি ও জামায়াত নেতাদের বিরুদ্ধে মামলা  করতে চাপ দেন। তিনি রাজি না হওয়ায় মুজিবুল হকের লোকজন  তাকে শারীরিক নির্যাতন করেন। পরে তার লিজ নেয়া ৫টি বাস লুট করে নিয়ে যাওয়া হয়। বিভিন্ন হুমকির মুখে আত্মরক্ষার্থে ১০ বছর পালিয়ে ছিলেন তিনি।

প্রসঙ্গত আওয়ামী লীগ ক্ষমতায় থাকাকলীন এ ঘটনায় জামায়াতের কেন্দ্রীয় নায়েবে আমীর ও কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসনের সাবেক এমপি ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহেরকে প্রধান আসামি এবং বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া, কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, রুহুল কবির রিজভী ও সালাহউদ্দিন আহমেদকে হুকুমের আসামি করা হয়। তখন মামলায় ১১২ জনের নাম উল্লেখসহ ১৪২ জনকে আসামি করা হয়। মামলাটি বর্তমানে আদালতে চলমান।