সোমবার, ১৭ জুন ২০২৪, , ১০ জ্বিলহজ্ব ১৪৪৫

অধ্যাপক জোহরা আনিস-কমলাঙ্ক সাহিত্য স্বর্ণপদক পাচ্ছেন চার লেখক

অধ্যাপক জোহরা আনিস-কমলাঙ্ক সাহিত্য স্বর্ণপদক পাচ্ছেন চার লেখক
অধ্যাপক জোহরা আনিস-কমলাঙ্ক সাহিত্য স্বর্ণপদক পাচ্ছেন চার লেখক

অধ্যাপক জোহরা আনিস-কমলাঙ্ক সাহিত্য স্বর্ণপদক পাচ্ছেন বাংলা সাহিত্যের জনপ্রিয় চারজন লেখক। আগামী ০৬ ও ০৭ অক্টোবর কমলাঙ্ক সাহিত্য সম্মেলন-২০২৩ অনুষ্ঠানে তাদের পদক প্রদান করা হবে। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান কুমিল্লা টাউন হল মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ছয়টায় এ পদক প্রদান করা হবে। প্রবন্ধ ও গবেষণায় পদক পাচ্ছেন ভিক্টোরিয়া সরকারি কলেজ বাংলা বিভাগের সাবেক অধ্যাপক শান্তিরঞ্জন ভৌমিক। 
কবিতায় স্বর্ণ পদকের জন্য নির্বাচিত হয়েছেন ঢাকার ভিকারুনেছা নূন স্কুল অ্যান্ড কলেজের সাবেক অধ্যক্ষ নাসরীন নঈম। শিশু সাহিত্যে স্বর্ণ পদক পাচ্ছেন কিশোরগঞ্জ জেলা প্রশাসনের কর্মকর্তা জাহাঙ্গীর আলম জাহান। কথা সাহিত্যে স্বর্ণ পদকের জন্য নির্বাচিত হয়েছেন সিলেট বিয়ানীবাজার সরকারি কলেজ বাংলা বিভাগের অধ্যাপক প্রশান্ত মৃধা।

প্রথমদিনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন
কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার।


বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক মোঃ নুরুল হুদা,  জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে। 

সভাপতিত্ব করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা সাহিত্যের সাবেক অধ্যাপক ভাষাবিদ ড. মোঃ মাহাবুবুল হক। কমলাঙ্কের আয়োজনে প্রথম এ সম্মেলনে থাকছে কুমিল্লা, ঢাকা, আগরতলা ও কোলকাতার  আবৃত্তি শিল্পীদের আবৃত্তি  উপস্থাপন। 


সম্মেলনের দ্বিতীয় দিন সকালে বাংলা সাহিত্যে বাংলাদেশের মুক্তিযুদ্ধ: স্বরূপ ও প্রকৃতি বিষয়ক সেমিনার। এ পর্বের সভাপতিত্ব করবেন রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা,


 প্রবন্ধ উপস্থাপন করবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদ ডিন অধ্যাপক ড. আহমেদ মাওলা। আলোচক হিসাবে থাকবেন কবি ও প্রাবন্ধিক ড. গোলাম কিবরিয়া পিনু
লেখক ও গবেষক মামুন সিদ্দিকী। 

সম্মেলনের দ্বিতীয় দিন চারটায় সমকালীন বাংলা সাহিত্য : গতি ও প্রকৃতি শিরোনামে আলোচনা সভা। 
এ পর্বে সভাপতিত্ব করবেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ। আলোচক হিসাবে থাকবেন  বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সৈয়দ আজীজুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের আধ্যাপক কবি ও গবেষক ড. বায়তুল্লাহ্ কাদেরী।


অনুষ্ঠানের সমাপনীতে বাংলাদেশ ও কলকাতার শিল্পীদের আবৃত্তি ও সংগীত পরিবেশনা রয়েছে।