বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, , ১৯ রবিউল সানি ১৪৪৬

নবীনদের পদচারণায় মুখর ভিক্টোরিয়া কলেজ ক্যাম্পাস

নবীনদের পদচারণায় মুখর ভিক্টোরিয়া কলেজ ক্যাম্পাস
নবীন বরণ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ ও ভিক্টোরিয়া কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান

নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখর কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। উচ্চ মাধ্যমিকের পাঠ চুকিয়ে বিশ্ববিদ্যালয় জীবন পদার্পণে উচ্ছ্বাস প্রকাশ করে নতুন শিক্ষার্থীরা। তাদের আগ্রহের কেন্দ্র বিন্দুতে পরিণত হয় 'হৃদয়ে বঙ্গবন্ধু' ম্যুরাল, কলা ভাবন, দৃষ্টিনন্দন পাঠাগার ও ভিক্টোরিয়ার বিশাল সবুজ ক্যাম্পাস। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোর মধ্যে বহুকাঙ্ক্ষিত ভিক্টোরিয়া কলেজে ভর্তি হতে পেরে আনন্দ প্রকাশ করে নবীন শিক্ষার্থীরা।
গতকাল স্নাতক ২০২২-২৩ শিক্ষাবর্ষের শ্রেণী কার্যক্রম উদ্বোধন ও ফুলেল শুভেচ্ছা জানিয়ে নবীনদের বরণ করে নেয় ভিক্টোরিয়া কলেজ পরিবার। আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান। প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. আবু জাফর খান বলেন, মেধা যোগ্যতার বিবেচনায় ভিক্টোরিয়া কলেজ শিক্ষার্থীরা দেশসেরা। স্বপ্ন বাস্তবায়নে নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। সুপ্ত প্রতিভাকে বিকশিত করে নেতৃত্বের গুণাবলিতে বলিয়ান হয়ে আগামী দিনের স্মার্ট বাংলাদেশ বিনির্মানে ভূমিকা রাখতে হবে। এখান থেকেই দেশ ও জাতির জন্য তোমরা যোগ্য উত্তরসূরী হিসেবে গড়ে উঠবে। তোমাদের সার্বিক সহযোগিতায় ভিক্টোরিয়া কলেজ পরিবার প্রতিজ্ঞাবদ্ধ।
বিশেষ অতিথির বক্তব্যে কলেজ উপাধ্যক্ষ প্রফেসর মৃণাল কান্তি গোস্বামী বলেন, এ ক্যাম্পাস জ্ঞানচর্চা

বিনোদন ও গণতন্ত্র চর্চার মাধ্যমে আদর্শবান মানুষ হওয়ার জন্য দৃষ্টান্তমূলক। বছরের শুরুতেই ভালো ফলাফলের লক্ষ্য নিয়ে এগিয়ে গেলে সাফল্য আসতে বাধ্য। এ সময় তিনি সবাই উষ্ণ অভিনন্দন জানান।
ক্যাম্পাসের প্রথম দিনের অভিজ্ঞতা সম্পর্কে জানতে চাইলে ইংরেজি বিভাগের শিক্ষার্থী রাকিবুল ইসলাম বলেন, আজকে আমার বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম ক্লাস ছিল। আমি অনেক আনন্দিত এবং উচ্ছ্বসিত। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, শিক্ষক-শিক্ষার্থী ও পরিকল্পিত কলেজ প্রাঙ্গন সবকিছুই আমাকে দারুণভাবে আকৃষ্ট করেছে।

ইতিহাস বিভাগের নবীন শিক্ষার্থী মরিয়ম আক্তার বলেন, বিশ্ববিদ্যালয়ে প্রথম ওরিয়েন্টেশন ক্লাস করলাম আজ।  খুব ভালো লাগছে। এখানে এসে বিভিন্ন জেলা-উপজেলার সহপাঠীদের সাথে মিশতে পেরেছি। এছাড়াও সবচেয়ে ভালো লাগার বিষয় এখানে ৯টি কলেজ সংগঠন রয়েছে যাদের মাধ্যমে সহশিক্ষা কার্যক্রমে  নিজের যোগ্যতা প্রমাণ করার সুবর্ণ সুযোগ রয়েছে।
অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ মঈন,  প্রফেসর মোশাররফ হোসেন ভূঞা, সহযোগী অধ্যাপক এ কে এম জহিরুল আলম,  প্রফেসর আবুল কালাম, সহযোগী অধ্যাপক ড. মহিউদ্দিন মোহাম্মদ শাহজাহান ভূঁইয়াসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।


চিত্রঃ হাসিবুল ইসলাম সজিব