সোমবার, ১৭ জুন ২০২৪, , ১০ জ্বিলহজ্ব ১৪৪৫

শিক্ষার্থীদের স্বার্থসংশ্লিষ্ট যেকোনো সহযোগিতায় অব্যাহত থাকবে- ভিক্টোরিয়া অধ্যক্ষ

শিক্ষার্থীদের স্বার্থসংশ্লিষ্ট যেকোনো সহযোগিতায় অব্যাহত থাকবে- ভিক্টোরিয়া অধ্যক্ষ
ছবি: কুমিল্লা মেইল

সজিব মাহমুদ।। নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখর কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। উচ্চমাধ্যমিকের পাঠ চুকিয়ে বিশ্ববিদ্যালয় জীবনে উচ্ছ্বাস প্রকাশ করছে নতুন শিক্ষার্থীরা। তাদের আগ্রহের কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে ক্যাম্পাসের 'হৃদয়ে বঙ্গবন্ধু' ম্যুরাল, ঐতিহ্যবাহী কলা ভবন, দৃষ্টিনন্দন কাজী মোতাহার হোসেন লাইব্রেরি, বৃক্ষরাজিতে ভরপুর বিশাল সবুজ আঙ্গিনা। শ্রেণি কার্যক্রমের বাহিরে তারা সেখানে সময় কাটাচ্ছে। নবীনদের আগমনে ক্যাম্পাস হয়ে উঠেছে আরো উৎসবমুখর। 

গত ১৯ মার্চ ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তিকৃত স্নাতক (সম্মান) প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয়ভাবে জুম মিটিং এর মাধ্যমে ওরিয়েন্টেশন প্রোগ্রামের মধ্যদিয়ে স্নাতক (সম্মান) শ্রেণি কার্যক্রমের উদ্বোধন করেন। এ বছর ভিক্টোরিয়ায় অনার্সে ২০টি বিভাগে মোট চার হাজার ২০টি আসনের মধ্যে ছেলে ১ হাজার ১৭৯ ও মেয়ে ১ হাজার ৮৮৯জনসহ মোট ৩ হাজার ৬৬৮জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পেয়েছেন।

নবীনদের প্রতি শুভেচ্ছা জানিয়ে ভিক্টোরিয়া কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. মো. আবু জাফর খান বলেন- মেধা ও যোগ্যতার বিবেচনায় ভিক্টোরিয়া কলেজ শিক্ষার্থীরা দেশসেরা। তাই নিজেদের স্বপ্ন বাস্তবায়নে নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। তিনি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্য আরো বলেন, সুপ্ত প্রতিভাকে বিকশিত করে নেতৃত্বের গুনাবলীতে বলিয়ান হয়ে আগামী দিনের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখতে শিক্ষার্থীদের তাগিদ দেন কলেজ অধ্যক্ষ। তিনি আরও বলেন, এখান থেকেই দেশ ও জাতির জন্য যোগ্য উত্তরসূরী হিসেবে গড়ে উঠতে হবে। এক্ষেত্রে যেকোনো সহযোগিতায় ভিক্টোরিয়া কলেজ পরিবার বদ্ধপরিকর।

জানা যায়, ১৮৯৯ সালে প্রতিষ্ঠিত কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ধর্মপুর ডিগ্রি শাখায় ১৯৬৩-৬৪ সালের দিকে প্রথম স্নাতক পর্যায়ের কার্যক্রম শুরু করে। বর্তমানে মোট ২০টি বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে মোট ২৭ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত। এসব শিক্ষার্থীর জন্য রয়েছে পর্যাপ্ত শিক্ষক,আধুনিক মাল্টিমিডিয়া ক্লাসরুম, উন্নত লাইব্রেরি ও বিজ্ঞানাগার।  শিক্ষার্থীদের সামাজিক ও সাংস্কৃতিক মেধা বিকাশে কলেজে কার্যক্রম চালাচ্ছে ৯টি সংগঠন।