রবিবার, ২৬ মে ২০২৪, , ১৮ জ্বিলক্বদ ১৪৪৫

ফের হাসপাতালে মাহাথির মোহাম্মদ

ফের হাসপাতালে মাহাথির মোহাম্মদ


ডেস্ক রিপোর্টার।। মালয়েশিয়ার ৯৮ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ফের হাসপাতালে ভর্তি হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছেন তার প্রেস সেক্রেটারি। এক বিবৃতিতে তার মুখপাত্র জানায়, সংক্রমণে আক্রান্ত মাহাথিরকে ন্যাশনাল হার্ট ইন্সস্টিটিউটে চিকিৎসা দেয়া হচ্ছে।এদিকে মালয়েশিয়া টুডের প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালের ৩০ জুলাই এক বৈঠকে মাহাথিরের কুট্টি নাম নিয়ে অবমাননাকর বক্তব্য দেন জাহিদ। এ নিয়ে তার বিরুদ্ধে মানহানির মামলা করেন মাহাথির।
এ সপ্তাহে সেই মামলার শুনানি ছিল। তবে মাহাথির হাসপাতালে ভর্তি হওয়ায় শুনানি পিছিয়ে দেওয়া হয়েছে। বিচারক মামলার পরবর্তী কার্যক্রম ১৯ জুলাই নির্ধারণ করেছে। সাম্প্রতিক বছরগুলোতে হৃদরোগের কারণে মাহাথিরকে একাধিকবার হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে। তার শরীরে বাইপাস সার্জারিও করা হয়।
সাম্প্রতিক কয়েক বছরে মাহাথির বেশ কয়েকবার হৃদ্রোগে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে দুইবার তার হার্ট অ্যাটাক হয় এবং দুইবার তার বাইপাস সার্জারি হয়। ২০২১ সালের ডিসেম্বরে ও ২০২২ সালের জানুয়ারিতে স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন।
মাহাথির ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। ৯২ বছর বয়সে ২০১৮ সালে তিনি আবার দেশটির প্রধানমন্ত্রী হন। এই দফায় অন্তর্দ্বন্দ্বের কারণে দুই বছরের কম সময়ের মধ্যে তার সরকারের পতন ঘটে।
২০২২ সালের সাধারণ নির্বাচনে হেরে গেলেও মাহাথির মালয় জাতিগোষ্ঠীর রাজনৈতিক দলগুলোর সঙ্গে হাত মিলিয়ে প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিসের নেতৃত্বাধীন বর্তমান সরকারকে হটানোর চেষ্টা চালাচ্ছেন।